Wellcome to National Portal

** নির্বাহী প্রকৌশলী যশোর জেলা এবং নির্বাহী প্রকৌশলী, চাঁপাইনবাবগঞ্জ জেলা ই-জিপি সিস্টেমের মাধ্যমে ঠিকাদারদের বিল প্রদানের কার্যক্রম ইতোমধ্যে শুরু করেছেন। **

 

 

 

 

 

 

 

 

 

 

 

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st জানুয়ারি ২০২৪

জনাব মোঃ তাজুল ইসলাম, মাননীয় মন্ত্রী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়

জনাব মোঃ তাজুল ইসলাম

মাননীয় মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় 

মো. তাজুল ইসলাম, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ১৯৫৫ সালে কুমিল্লা জেলার মনোহরগঞ্জ উপজেলার পোমগাঁও গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি আলহাজ জুলিফিকার আলী ও আনোয়ারা বেগমের ছেলে।

 

তিনি পড়াশোনা করেছিলেন পোমগাঁও প্রাথমিক ও উচ্চবিদ্যালয়ে, নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ থেকে এইচএসসি  এবং চট্টগ্রাম  বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি যথাক্রমে সাউদার্ন ইউনিভার্সিটি  এবং ইন্টারন্যাশনাল  বিজনেস স্কুল অব স্ক্যান্ডিনেভিয়া থেকে মার্কেটিং এবং ফিন্যান্সে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

 

তিনি ১৯৯৬,২০০৮,২০১৪,২০১৮ এবং ২০২৪ সালে লাকসাম-মনোহরগঞ্জ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। গত ৭ই জানুয়ারি ২০২৪ সালে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মাননীয় প্রধানমন্ত্রী তাকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

 

একজন সংসদ সদস্য হিসেবে তিনি স্বরাষ্ট্র, পরিকল্পনা ও অর্থ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য হিসেবে কাজ করেছেন এবং ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ করেছেন। ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ।

 

সরকারি ও বেসরকারি বিভিন্ন বিষয়ের পরিকল্পনা ও উদ্যোগ বাস্তবায়নের উদ্দেশ্যে তিনি বিশ্বের বিভিন্ন দেশ ও মহাদেশ যথা- এশিয়া, ইউরোপ, আমেরিকা, আফ্রিকা এবং অস্ট্রেলিয়া ভ্রমণ করেছেন।